জীন-তত্ব এবং প্রাকৃতিক নির্বাচন-তত্বের সংশ্লেষণ


জীন-তত্ব এবং প্রাকৃতিক নির্বাচন-তত্বের সংশ্লেষণ
                                                                                        


আবিষ্কার : ১৯১৮ থেকে পরবর্তীকাল
বিজ্ঞানী : ফিশার, হলডেন, রাইট


পরীক্ষামূলক জীববিজ্ঞান এবং বিবর্তনের মধ্যে এবং একইভাবে মেণ্ডেলীয় জেনেটিক-তত্ব, প্রাকৃতিক নির্বাচন এবং উত্তরাধিকার বিষয়ে ক্রোমোজোম-তত্ব (chromosome theory)-এর মধ্যে একটি গুরুতর যোগসূত্র এসেছিল টমাস মরগানের fruit flyDrosophila melanogastএর উপর গবেষণা থেকে । উত্তরাধিকার বিষয়ে তিনি ও তাঁর সহকর্মীরা মেণ্ডেলীয় ক্রোমোজোম-তত্ব ব্যক্ত করেন ১৯১৫ খ্রী-তে তাঁদের গবেষণাপত্র The Mechanism of Mendelian inheritance-এর মধ্য দিয়ে । এসময়ে বহু জীববিজ্ঞানীই ক্রোমোজোমের মধ্যে জীনের অস্তিত্ব স্বীকার করে নিয়েছেন, তবে কিভাবে এটি প্রাকৃতিক নির্বাচন ও ক্রমিক বিবর্তনের সঙ্গে সুসঙ্গত তা' পরিষ্কার হয়নি ।

প্রশ্নটির আংশিক সমাধান দিলেন রোনাল্ড ফিশার ১৯১৮ খ্রী-তে তাঁর গবেষণপত্র The Correlation Between Relatives on the Supposition of Mendelian Inheritance-এর মধ্য দিয়ে । ফিশার দিয়েছিলেন মেণ্ডেলিয়ীয় উত্তরাধিকার তত্বের একটি দৃঢ় পারিসাংখ্যিক মডেল যা মেণ্ডেলীয় ও জীবমিতি (biometric)- দুটি ধারাকেই সন্তুষ্ট করেছিল । এই পত্রটিকে অনেক সময় বলা হয় আধুনিক সংশ্লেষণ-তত্বের প্রথম ধাপ ।

১৯১৮ থেকে ১৯৩২ খ্রীষ্টাব্দের মধ্যে বংশগতি বিজ্ঞানে গবেষণার সমারোহে বিপুল উত্সহের সঞ্চার হয়েছিল তার থেকে বেড়িয়ে এলো যে মেণ্ডেলিয়ান বংশগতি তত্ব প্রাকৃতিক নির্বাচন (natural selection ) এবং ক্রম-বিবর্তন (gradual evolution)- দু'-এরই সঙ্গে সামঞ্জস্যপূর্ণ । ১৯৩৬ থেকে ১৯৪৭ খ্রীস্টাব্দের মধ্যে এই সংশ্লেষণ একটা সম্মিলিত ভাবধারার সৃষ্টি করলো বিবর্তনের গতিপ্রকৃতি বিষয়ে । সৃষ্টি হল ' আধুনিক বিবর্তনীয সংশ্লেষণ (modern evolutionary synthesis ) যা' প্রদান করলো বিবর্তনের এক বহু স্বীকৃত কারণ । এই সমন্বয় বর্তমানে বহুলাংশে বিবর্তনীয জীববিদ্যার আদর্শ ।