বেতার-জ্যোতির্বিদ্যা

বেতার-জ্যোতির্বিদ্যা
                                                       

আবিষ্কার : ১৯৩০ খ্রীষ্টাব্দ
বিজ্ঞানী : কার্ল জানস্কি


বেতার-জ্যোতির্বিদ্যা(Radio astronomy)হল নক্ষত্র, ছায়াপথ ইত্যাদি অন্তরীক্ষ-বস্তুর থেকে নির্গত রেডিয়ো-কম্পাঙ্কগুলির অধ্যয়ন । রেডিয়ো-তরঙ্গ উত্‍‌পন্ন হয় স্বাভাবিকভাবে বিদ্যুত্‍‌ ও ভূমণ্ডলের বিভিন্ন বস্তুর দ্বারা অথবা মনুষ্যকৃত যোগাযোগ ও সম্প্রচার কৃত্‍‌কৌশল দ্বারা ।

পৃথিবীর মধ্যে চতুর্দিকে ছড়িয়ে রাখা হয়েছে অনেক রেডিয়ো টেলিস্কোপ যেগুলি সাহায্য করছে নূতন নক্ষত্র ( এমনকি যেগুলি থেকে আলো নির্গত হয়না ) ও ছায়াপথ আবিষ্কারে । জ্যোতির্বিদ্যার এই নূতন দিকা্‌ দর্শন করিয়েছেন কার্ল জানস্কি, যিনি আখ্যাত হয়েছেন ' বেতার-জ্যোতির্বিদ্যার জনক '- হিসাবে ।

১৯৩০ খ্রীষ্টাব্দে জানস্কি প্রথম দেখতে পেলেন অন্তরীক্ষ-বস্তু ( প্রাথমিকভাবে ছায়াপথ ) থেকে নির্গত বেতার-তরঙ্গ । পরবর্তী পর্যবেক্ষণগুলি আরও কয়েকটি বিভিন্ন উত্‍‌সকে শনাক্ত করলো । এগুলিতে নক্ষত্র, ছায়াপথ ছাড়া আরও কিছু বস্তু পাওয়া গেল যেমন, বেতার-তারকাপুঞ্জ(radio galaxies), কোয়াসার(quasars), পালসার(pulsars)এবং মেসার(mesars)। মহাজাগতিক মাইক্রোওয়েভ স্বাভাবিক বিকিরণ(cosmic microwave background radiation)- এর আবিষ্কার ( যা' পরবর্তীকালে Big Bang-এর অকাট্য প্রমাণ দিয়েছিল ), বেতার-জ্যোতির্বিদ্যা দ্বারা সম্পন্ন হয়েছিল।