ভূচৌম্বকীয় ক্ষেত্রের মেরুত্ব

ভূচৌম্বকীয় ক্ষেত্রের মেরুত্ব
                                                     

সময় : ১৯২৯ খ্রীষ্টাব্দ
বিজ্ঞানী : মোটোনোরি মতুযম


পৃথিবীর ভূচৌম্বকীয় ক্ষেত্রের মেরুত্ব পরিবর্তনের প্রথম প্রদর্শক হলেন পি. ডেভিড এবোং আর. ব্রুনহেস (P. David and R. Brunhes)যারা ফ্রান্সের Massif Central এলাকায় নবীন লাভা প্রবাহের চৌম্বকীয় ধর্মের বিষয় আলোচনা করেছিলেন ১৯০৪-০৬ খ্রীষ্টাব্দে । তাঁরা দেখেছিলেন লাভার দ্বারা সেঁকা মৃত্তিকায় অনুস্থিত-চৌম্বকত্ব রয়েছে লাভার মতন একই দিকে এবং যখন লাভার চৌম্বকত্বের দিক বর্তমান ক্ষেত্রের বিপরীত, একই অবস্থা হয় সেঁকা মৃত্তিকার । তাঁরা বিপরীত চৌম্বকত্বকে ব্যাখ্যা করলেন যে ভূচৌম্বকীয় ক্ষেত্র মেরুত্ব পরিবর্তনে সক্ষম ।

এম. মতুয়ামা (M.Matuyama) ১৯২৯ খ্রীষ্টাব্দে এর বৈজ্ঞানিক ব্যাখ্যা দিলেন যে, লাভায় উপস্থিত অনুস্থিত-চৌম্বকত্বের মেরুত্ব তার বয়সের সঙ্গে যুক্ত যা নির্ণীত হয় স্তরীয়(statigraphically)বিন্যাসের দ্বারা । মতুয়ামা প্রথম সজীব তৃতীয় যুগোত্তর লাভাদের কথা জানালেন যাদের চুম্বকীকরণের দিকের সঙ্গে মিলে যায় বর্তমানের ক্ষেত্রের দিকা্, পক্ষান্তরে পুরাণো তৃতীয় এবং প্লাইস্টোনি পর্যায়ের লাভাদের দেখলেন প্রতিপাদ(antipodal)দিকে জড়ো অবস্থায় । তিনি আরও দেখলেন যে তিনটি মায়োসিন অধিযুগের ক্ষারীয় আগ্নেয়শিলার (Miocene Basalt) নমুনার একটির চুম্বকত্ব অন্যদুটির উল্টো । মতুয়ামা ব্যাখ্যা দিলেন যে নবজীবযুগের তৃতীয়স্তরভুক্ত সময়কালের শেষদিকে (Late Tertiary Time-frame) বেশ কয়েক্বার ভূচৌম্বকীয মেরুত্বের পরিবর্তন হয়েছে । যদিও বর্তমানে সাধারণভাবে গৃহীত হয়েছে, পৃথিবীর ভূচৌম্বকীয় মেরুত্বের এই পরিবর্তন তত্ত্ব এই শতাব্দীর প্রথম দিকে তর্কঘটিত ছিল । যে সব বিকল্পিত তত্ত্ব দেওয়া হয়েছিল তা' সফল হয়নি ।

ভূচৌম্বকীয় মেরুত্বের উলট-পালট ভূচৌম্বকীয় দ্বিমেরু তত্ত্বের বিপরীতায়ন । এটি একটি পার্থিব ঘটনা যা' পৃথিবীর সর্বত্র একসঙ্গে অনুভুত হয় এবং একতি সুবিধাজনক স্তরীয় পারম্পর্য ও স্তরীয় ডেটিং (dating) প্রদান করে । প্রত্ন-চুম্বকীয় লেখ থেকে পাওয়া যায় বিগত ১৬০ বছরে কতশত বার পৃথিবীর চুম্বকীয় ক্ষেত্রের দ্বিমেরু অংশ মেরুত্ব পরিবর্তন করেছে । পরিবর্তনের সময়কাল আপেক্ষিকভাবে অল্প ( ১০০০ থেকে ৬০০০ বত্সর ), স্থির মেরুত্ব বিরামের তুলনায় । পরিবর্তন-কালের আর একটি দর্শনীয় বিষয় হল যে চুম্বকীয় ক্ষেত্রের তীক্ষ্ণতা কমে যায় এই সময়কালের মধ্যে ।