বাংলা মুদ্রণের ইতিহাস


  • বর্তমানে সমাজ ও সংস্কৃতির নতুন প্রতিবেদনগুলি পড়তে এখানে ক্লিক করুন

বাংলা মুদ্রণের ইতিহাস :

বাংলা হরফ প্রথম নির্মাণ করেন ইস্ট ইন্ডিয়া কোম্পাানির এক কর্মচারী সি. উইলকিন্স (C. Wilkins)। নবাগত বৃটিশ কর্মচারীদের বাংলা শেখানোর জন্য ইস্ট ইন্ডিয়া কোম্পানির বাংলা বিশেষজ্ঞ এনবি হালেড একটি বই লিখেছিলেন সেটি ছাপানোর জন্য এই হরফ তৈরি করা হয়। ১৭৭৮ খ্রিস্টাব্দে বইটি ছাপা হয়। এ বই থেকেই শুরু হয় বাংলা অক্ষরে মুদ্রণ। এর পর কলকাতার কয়েকটি প্রেস থেকে উইলকিনসের হরফের অনুকরণ করে কিছু বাংলা বই প্রকাশিত হয়। কিন্তু বাংলা অক্ষরে মুদ্রণের ইতিহাসে সবচেয়ে বড় ভূমিকা নিঃসন্দেহে শ্রীরামপুরের ব্যাপকটিস্ট মিশন প্রেসের। প্রেসটি চালু করেছিলেন উইলিয়াম কেরি (১৭৬১-১৮৩৪)। ওর উদ্দেশ্য ছিল খ্রিস্টান ধর্মের প্রচার। সেই উদ্দেশ্যে কয়েকজন সহকর্মীর সাহায্যে তিনি ১৮০০ সালে ম্যাথু লিখিত সমাচার (Gospel of Mathew) প্রকাশ করেন। এর বছর ৮-৯ পরে বাইবেলের নিউ টেস্টমেন্ট এ প্রেস থেকে প্রকাশিত হয়।
১৮০০ সালে গভর্নর জেনারেল হেস্টিংসের ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠা করলেন, যেখানে বৃটিশ কর্মচারীরা ভারতীয় ভাষা শিখতে পারে। উইলিয়াম কেরিকে ভার দেয়া হলো বাংলা ও সংস্কৃত ভাষা পড়ানোর জন্য। ফলে শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশন প্রেসের প্রকাশনার বিষয়-পরিধি বিস্তৃত হলো। ফোর্ট উইলিয়াম কলেজকে কেন্দ্র করেই বহু বাংলা বই ছাপা হলো, যার মধ্যে রামায়ণ ও মহাভারত আদিপর্বও ছিল (সম্পূর্ণ মহাভারত পরে, ১৮৩২ সালে, প্রকাশিত হয়)। এছাড়া আরেকটি ঐতিহাসিক ঘটনা হলো শ্রীরামপুর মিশন প্রেস থেকে ১৮১৮ সালে প্রথম সাময়িক পত্রিকা সমচার দর্পণের প্রকাশ্য এর মধ্যে ১৮১৬ খ্রিস্টাব্দে ফেরিস কোম্পানির প্রেসে ছাপা হয়ে বেরোল ভারতচন্দ্রের অন্নদামঙ্গল। এ বইটিতে ছয়টি ছবি ছিল। 
এটিই সম্ভবত প্রথম সচিত্র বাংলা বই। পরিশেষে, মুসলমান পাঠকদের জন্য মুসলমান প্রকাশকরা যেসব বই বাংলা প্রথম দিকে ছাপতেন, সেগুলো ছাপা হতো ফার্সি কিতাবের কায়দা পড়বার সময়ে পাতাগুলো বামদিক থেকে ডানদিকে উল্টাতে হতো (ডান থেকে বামদিকে উল্টানোর বদলে)। এ রীতি এক আধটা ব্যতিক্রম বাদ দিলে বিংশ শতাব্দীর গোড়ার দিক পর্যন্ত চলেছিল। ধীরে ধীরে এ রীতি বিলুপ্ত হয়।


    Publisher : SK NUR SALAM
    Published : 19-11-2018