বোভারি-সাটন ক্রোমোসোম তত্ব

বোভারি-সাটন ক্রোমোসোম তত্ব
                                                                                  
আবিস্কার : ১৯০২-০৩ খ্রীষ্টাব্দ
বিজ্ঞানী : ওয়ালটার সাটন,
থিওডর বোভারি ( স্বতন্ত্রভাবে )


বোভারি-সাটন ক্রোমোসোম তত্ব (বা উত্তরাধিকারের ক্রোমোসোম তত্ব বা সাটন-বোভারি তত্ব) হল জেনেটিকসের একটি মৌলিক তত্ব যার দ্বারা ক্রোমোসোমকে চিহ্নিত করা যায় জেনেটিক- উপকরণের বাহক হিসাবে । মেণ্ডেল-এর উত্তরাধিকার বিষয়ে নিয়মগুলিকে সঠিকভাবেই বিবৃত করেছে এই তত্ব ।

১৮৭৯ খ্রীষ্টাব্দে ওয়ালথার ফ্লেমিং (Walther Flemming) ক্রোমোসোম এবং সালামাণ্ডারের ডিম-এ মাইটোসিস (mitosis) , পরোক্ষে নিউক্লিয়াস বিভাজন আবিষ্কার করেন । পরে অগাস্ট ভাইসম্যান (August Weismann) মায়োসিস (মএেওসসে)-এর সঙ্গে মেণ্ডেলের গএরম পলঅসম-তত্বের উত্তরাধিকার সূত্রের যোগাযোগ দেখান । কিন্তু, ভাইসম্যান ক্রোমোসোম-বিভাজনকে মেণ্ডেলের উত্তরাধিকারের উপাদন হিসাবে অনন্যতা দেখাননি ।
উত্তরাধিকার বিষয়ে ক্রোমোসোম-তত্ব এলো ওয়ালটার সাটন (Walter Sutton)-এর উপস্থাপনা থেকে ১৯০২ ও ১৯০৩ খ্রী-তে । প্রায় একই সময়ে প্রকাশিত হল থিওডর বোভারি-র স্বতন্ত্র উপস্থাপনা । সাটনের গবেষণা ফড়িংদের নিয়ে, বোভারি-র সামুদ্রিক শজারুদের নিয়ে । সাটন দেখালেন যে ফড়িং-এর ক্রোমোসোম ঘটে পিতা ও মাতার ক্রোমোসোমের যুক্তভাবে যা' মায়োসিসের সময়ে পৃথক হয়ে যায় এবং মেণ্ডেলীয় বংশগতির নিয়মনুসারে । অন্যদিকে বোভারি দেখলেন সমস্ত ক্রোমোসোমগুলিকে অবশ্যই হাজির থাকতে হবে বিশেষ ভ্রুণবিকাশের জন্য।