অতি নিম্ন তাপমান

অতি নিম্ন তাপমান
                                               

১৯০৮ খ্রীষ্টাব্দ
বিজ্ঞানী : হাইক কামেরলিং ওনেস


বিংশ শতাব্দীতে পরীক্ষামূলক পদার্থবিদ্যায় একটি মূখ্য ভূমিকা পালন করেছেন নেদারল্যাণ্ডের বিজ্ঞানী হাইক কামেরলিং ওনেস (Heike Kamerlingh Onnes) (১৮৫৩-১৯২৬ খ্রী ) অতি নিম্ন তাপমান বিষয়ে পরীষ্কা-নিরীক্ষা করে।
লাইডেন বিশ্ববিদ্যালয়ে ক্রায়োজেনিক ( cryogenic ) ল্যাবরেটরি প্রতিষ্ঠা করেছিলেন তিনি ১৯০৪ খ্রীষ্টাব্দে। ল্যাবরেটরিটি অবশ্য প্রতিষ্ঠা হয়েছিল মলিকুলের মধ্যে স্থিরতড়িৎ ভ্যাণ্ডারওয়াল বলের উপর পরীক্ষা-নিরীক্ষার জন্য ; বেশ কয়েকটি বৈপ্লবিক পরীক্ষা করার ফলে এর নাম ছড়িয়ে পড়ে সারা বিশ্বে।
১৯০৮ খ্রীষ্টাব্দে ওনেস হিলিয়াম গ্যাসকে তরলায়িত করে এক যুগান্তকারী সাক্ষর রাখলেন। এটিকে মনে করা হয় 'পরম শূন্যতাপমান' (absolute zero ) অন্বেষণে প্রথম ধাপ।

অতিপরিবাহিতা-তত্ব ( সপেএরচওনদচেতেvতেয ) বিষয়ে একজন অগ্রগামী ব্যক্তিত্ব হিসাবে ধরা হয় ওনেসকে। অতিপরিবাহিতা-তত্ব অনুযায়ী কোনও ধাতুর তড়িতী বাধা ( superconductivity) শূণ্য হয়ে যায় অতি নিম্ন তাপমাত্রায়। লাইডেন ল্যাবরেটরিতে পারদ-এর উপর পরীক্ষা করে ওনেস অতিনিম্ন তাপমাত্রা পাওয়ার এক নিখুঁত কৃৎকৌশল আবিষ্কার করেন, যার জন্য তিনি ১৯১৩ খ্রী-র নোবেল পুষ্কার পান।