খোশ আমদেদ মাহে রমজান

১৪৩৭ হিজরির প্রথম রোজা আজ। রহমতের প্রথম দিন। ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের তৃতীয় স্তম্ভ হলো রমজানের রোজা। প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পরই ইবাদত হিসেবে রয়েছে রোজার স্থান। বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানগণ বছরান্তে এ মাসের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। মুমিন-মুসলমানরা রমজানকে সাদরে গ্রহণ করে জানান, খোশ আমদেদ মাহে রমজান, আহলান ওয়া সাহলান মাহে রমজান, আসসালামু আলাইকা ইয়া শাহরাস সিয়াম।
মাহে রমজানে সারা বিশ্বের মুসলমানের মতো বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা আগামী দীর্ঘ ১৫ ঘণ্টাব্যাপী এক মাস আল্লাহতায়ালার নির্দেশ পালনার্থে রোজা রাখবেন। পবিত্র রমজানের আগমনে দেশের জনগণের মাঝে ব্যাপক পরিবর্তন পরিলক্ষিত হয়। রমজান মাসে সর্বত্র বিরাজ করে ধর্মীয় এক আবহ। যারা ছোট তাদের রোজা না রাখলেও চলে; তারপরও তাদের মধ্যে চলে রোজা রাখা নিয়ে প্রতিযোগিতা। রোজা উপলক্ষে দৈনিক পত্রিকাগুলো প্রতিদিন বিশেষ নিবন্ধ প্রকাশ ও টেলিভিশনগুলো বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করে থাকে।
প্রত্যেক সুস্থ মুসলিম নর-নারীর ওপর রোজা রাখা ফরজ। রমজান মানব জীবনে আলোর অতিথি। কেননা এ মাস অন্তরের সব কালিমা, সব দূষিত বস্তুকে জ্বালিয়ে পুড়িয়ে শেষ করে দেয় এবং মানুষকে উন্নত আলোকময় দিগন্তের দিকে নিয়ে যায়। রমজান মাস রহমত, বরকত ও মাগফিরাত পরিবেষ্টিত। এ মাসে আত্মশুদ্ধির কষ্টিপাথরে নিজেকে যাচাই ও বিশুদ্ধ করার সুযোগ মেলে। হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘পবিত্র রমজান দয়া, কল্যাণ ও ক্ষমার মাস। এ মাস আল্লাহতায়ালার কাছে শ্রেষ্ঠ মাস। এ মাসের দিনগুলো সবচেয়ে সেরা দিন, এর রাতগুলো শ্রেষ্ঠ রাত এবং এর ঘণ্টাগুলো শ্রেষ্ঠ ঘণ্টা।’ তাই এ মাসে আল্লাহর কাছে প্রার্থনা করতে হবে। তিনি যেন আমাদের রোজা রাখার এবং রোজার মাসে পরিপূর্ণ বরকত হাসিল করার তৌফিক দান করেন।